Homeঅর্থনীতিনাটোরে শীতকালীন সবজি মটরশুঁটির বাজার জমজমাট

নাটোরে শীতকালীন সবজি মটরশুঁটির বাজার জমজমাট

নাটোর নিউজ: উত্তরের জনপদ নাটোরে বিগত কয়েক বছর ধরেই শীতকালীন সবজি হিসাবে চাষ হচ্ছে মটরসুটি।  সবজি হিসাবে বেশ জনপ্রিয় মটরসুটি। কোন প্রকার সার ও কীটনাশক ছাড়াই উৎপাদিত হয় এই সবজি। পুষ্টিগুনে ভরা এই সবজি নাটোর সদর উপজেলার তেবাড়ীয়া ও ছাতনী ইউনিয়নে ব্যাপক ভাবে চাষ হয়। এলাকার চাহিদা মিটিয়ে এসমস্ত মোটরসুটি যাচ্ছে ঢাকা-চট্টগ্রামসহ জেলার বাহিরে। ভালো দাম পেয়ে খুশি কৃষকরা।

বর্তমানে সদর উপজেলার এই দুই এলাকা মটরসুটি চাষের জন্য দেশব্যাপি খ্যাতি লাভ করেছে। এই এলাকার কৃষকেরা এখন মটরসুটি উত্তোলন ও বাজারজাত করনে ব্যাস্ত সময় পার করছেন। শীতকালের এই সময়ে সতেজ ও টাটকা মটরসুটি সংগ্রহের জন্য তেবাড়ীয়া ইউনিয়নের বালিয়াডাঙ্গা বাজারে এবং ছাতনী মাদ্রাসাঘাটে আড়ত বসানো হয়। দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে এখান থেকে সতেজ মটরসুটি ক্রয় করে নিয়ে যায়। এই এলাকার মটরসুটি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিয়ে যায় পাইকাররা। বাজার দর ভালো থাকায় এবং অনান্য খরচ না থাকায় কৃষকরা বেশ আগ্রহ্য সহকারে মটরসুটি চাষ করে। বর্তমানে মটরসুটির বাজার দর ৮৫-৯০ টাকা কেজি।

নাটোর সদর উপজেলার রাজাপুর গ্রামের কৃষক আব্দুল কালাম জানান, তিনি এ বছর চার বিঘা জমিতে মটরসুটি চাষ করেছেন। গাছে ফুল ও ফল যথেষ্ট পরিমানে রয়েছে। বাজার দর ঠিক থাকলে তিনি প্রায় দেড় লক্ষ টাকার মটরসুটি বিক্রি করবেন বলে আশা করছেন। অল্প সময়ে কম খরচে অধিক মুনাফা লাভের জন্য তিনি প্রতি বছর মটরসুটি চাষ করেন।

হয়বতপুর বাজারের আড়তদার আব্দূল মজিদ জানান, প্রতিদিন প্রায় ৩৫ মণ মটরসুটি তার আড়তে কেনা-বেচা হয়। ঢাকা,বগুড়া,নওগাঁ,সিলেট সহ অনান্য স্থান থেকে পাইকাররা এসে মটরসুটি কিনে নিয়ে যায়।

ছাতনী মাদ্রাসাঘাটের আড়তদার মো: সাইদুল ইসলাম জানান, তার আড়তে প্রতিদিন প্রায় ৪০ মণ মটরসুটি কেনা-বেচা হয়। এই মৌসুমে আড়তদারির মাধ্যমে তিনি প্রতিদিন প্রায় তিন হাজার টাকা আয় করে থাকেন।

নওগাঁ থেকে আসা পাইকার মো: আজিজুল ইসলাম জানান, তিনি বিগত কয়েক বছর থেকে শীতের মৌসুমে এখান থেকে পাইকারী দরে মটরসুটি ক্রয় করে ঢাকা সহ অন্যান্য স্থানে নিয়ে বিক্রি করেন। সারাদেশে এখানকার মটরসুটির ব্যাপক চাহিদা রয়েছে।

নাটোর সদর উপজেলা কৃষি অফিসার মো: মেহেদুল ইসলাম বলেন,বছরের এই মৌসুমে অন্য ফসলের তুলনায় কম সময়ে অধিক মুনাফা লাভের জন্য কৃষক মটরসুটি চাষ করে। আবহাওয়া অনুক‚লে থাকায় এবং এই এলাকার মাটি মটরসুটি চাষের উপযোগী হওয়ায় ব্যাপক আকারে মটরসুটি চাষ হচ্ছে। আমরা কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ দিয়ে মটরসুটি চাষে উৎসাহিত করছি।

শীতকালে নাটোরে মটরসুটি চাষ গ্রামীন কৃষি অর্থনীতিতে বড় ধরনের ভুমিকা রাখছে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments