Homeজেলাজুড়েনিরাপদ সড়ক ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ শেষে সনদ প্রদান

নিরাপদ সড়ক ব্যবহার বিষয়ক প্রশিক্ষণ শেষে সনদ প্রদান

নাটোর নিউজ বড়াইগ্রাম: নাটোরের বড়াইগ্রামে ঝুঁকি হ্রাসে নিরাপদ সড়ক ব্যবহার, সড়ক সংকেত ও ট্রাফিক আইন যথাযথভাবে প্রতিপালন বিষয়ে রেন্ট-এ কার, মাইক্রো, বাস ও ট্রাকের চালক-হেলপারদের সচেতনতা বৃদ্ধিমূলক দুইদিন ব্যাপি প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে।বিআরডিবি প্রশিক্ষণ কেন্দ্রে পল্লী উন্নয়ন ও সমবায় বিষয়ক কমিটি কর্তৃক জাইকার সহায়তায় উপজেলা পরিষদ আয়োজিত প্রশিক্ষণে নির্বাচিত ৩১ জন চালক-হেলপার অংশ গ্রহণ করেন।

 

পল্লী উন্নয়ন কর্মকর্তা মোঃ মিজানুর রহমান সঞ্চালনায় এসিল্যান্ড কাজী নাহিদ ইভার’র সভাপতিত্বে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদ প্রদান করেন প্রধান অতিথি উপজেলা পরিষদ চেয়ারম্যান ডা. মো. সিদ্দিকুর রহমান পাটোয়ারী।

 

প্রধান অতিথির বক্তব্যে ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারী বলেন, বাংলাদেশ পৃথিবীর একটি অন্যতম জনবহুল দেশ।  দেশের বিভিন্ন স্থানে সহজে ও স্বল্প ব্যয়ে যাত্রী চলাচল ও পণ্য পরিবহণে সড়ক পথ অত্যন্ত গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে কাজ করছে। বর্তমানে যাত্রী পরিবহনের প্রায় ৭০% এবং পণ্য পরিবহনের ৮০% সড়ক পথে পরিবহণ করা হয়ে থাকে। সে কারণে সড়ক পথের নিরাপত্তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সড়ক দুর্ঘটনাজনিত মৃত্যু প্রতিরোধযোগ্য, কারণ দুর্ঘটনা ঘটেনা, ঘটানো হয়৷

 

অর্থাৎ দুর্ঘটনা কোন অলৌকিক কারণে সংঘটিত হয়না, বরং লৌকিক কারণে হয়ে থাকে—সেটা হতে পারে চালকের ত্রুটি, যানবাহনের, পথচারীর বা রাস্তার ত্রুটি ইত্যাদি৷ যদি এ সব বিষয় নিয়ন্ত্রণ করা যায় তাহলে সড়ক দুর্ঘটনার হার কমানো সম্ভব৷ দুর্ঘটনা কমলে জানমালের ক্ষয়ক্ষতি অনেকাংশে হ্রাস পাবে৷ এ জন্য প্রয়োজন সড়ক নির্মাণকারী সংস্থা, প্রশাসন, পুলিশ, পরিবহণ মালিক, পরিবহণ শ্রমিক, জনসাধারণ, সড়ক ব্যবহারকারী সংশ্লিষ্ট সকলের সম্মিলিত প্রচেষ্টা৷

 

এসময় উপস্থিত ছিলেন বনপাড়া হাইয়ে থানার অফিসার ইনচার্জ মশিউর রহমান, ইউডিএফ শাহিন ওয়াজ সরকার,জোয়াড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ চাঁদ মাহমুদ প্রমুখ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments