Homeঅর্থনীতিনাটোরে লেবু হালিতে নয় বিক্রি হচ্ছে কেজিতে

নাটোরে লেবু হালিতে নয় বিক্রি হচ্ছে কেজিতে

নলডাঙ্গা, নাটোর নিউজ:
লেবু সাধারণত বিক্রি হয় হালি বা একটি দুটি করে। এবারে নাটোরের নলডাঙ্গায় লেবু বিক্রি হচ্ছে কেজি হিসেবে। এর কারণ হিসেবে বিক্রেতারা জানিয়েছেন লেবুর দাম খুবই কম। চাহিদার পাশাপাশি উৎপাদনও ভালো। তাই বস্তায় বস্তায় লেবু কিনে খুচরা ভাবে বিক্রি করতে কেজিকেই বেছে নিয়েছেন বিক্রেতারা। তারা আরও জানান, লেবু কেজিতে বিক্রির পেছনে বাজার সিন্ডিকেটের কোনো হাত নেই। মূলত লেবুর উৎপাদন বেশির কারণে হালির জায়গায় কেজিতে বিক্রি হচ্ছে।

আজ ১৫ জুন মঙ্গলবার সকালে নলডাঙ্গা হাটের পুরাতন মাছ বাজার রোডে হাঁক-ডাক দিয়ে কেজিতে লেবু বিক্রি করতে দেখা গেছে সোহরাব হোসেন নামের এক খুচরা বিক্রেতাকে। ক্রেতা সমাগম করতে তিনি বলছেন, লেবুর কেজি ১৫, হালির দিন শেষ। আসেন নিয়ে যান। মাত্র ১৫ টাকা! ১৫ টাকা!। তার এমন হাঁক-ডাক শুনে গৃহবধূসহ অনেকেই আসেন লেবু কিনতে। হালির তুলনায় কেজিতে লেবু বেশি হওয়ায় লেবু কিনতে তাকে ঘিরে ধরেন ক্রেতারা। দোকানের সামনে গিয়ে কথা হয় সোহরাব হোসেনের সঙ্গে।

তিনি জানান, গত দুই দিন থেকে তিনি কেজি দরে লেবু বিক্রি শুরু করেছেন। তিনি আরও বলেন, অনেক দিন ধরেই সবজি বিক্রি করি আমি। কিন্তু দুই দিন থেকে লেবু বিক্রি শুরু করেছি। লেবু বস্তায় করে কিনে সেটাকে কেজি দরে মেপে বিক্রি করছি। কেজি দরে বিক্রি করছেন কেন ? এমন প্রশ্নে তিনি বলেন, লেবুর বাজার একদম সস্তা। কেজি দরে বিক্রি করলেও আমাদের লস নাই। কারণ বাজারে প্রচুর পরিমাণে লেবুর আমদানি হচ্ছে কম দামে কিনছি বিক্রিও করছি কম দামে। আর কেজিতে লেবু কিনে ক্রেতারাও লাভবান হচ্ছেন।

মুছা মিয়া নামের এক ক্রেতা বলেন, এক কেজি লেবু কিনেছি। আমরা তো সব সময় লেবু কিনতাম হালি হিসেবে। এক হালি ৪০ টাকা বা ৩০ টাকা করে কিনতে হয়েছে। তবে এবার কেজিতে লেবু বিক্রির জন্য ডাকছে এজন্যই কিনতে আসা। হালির চেয়ে এভাবে অনেক লাভ। কেজিতে প্রায় ১৫-১৭ টি করে লেবু পাওয়া যাচ্ছে। তবে লেবুর বাজার এখন একদম পানির দর। প্রথমবারের মত নলডাঙ্গায় কেজিদরে লেবু বিক্রি হতে দেখে ক্রেতাদের মধ্যে বিস্ময় ও আগ্রহ দুটিই দেখা গেছে।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments