Homeজেলাজুড়েনাটোরে নারীদের রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক মতবিনিময় সভা

নাটোরে নারীদের রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক মতবিনিময় সভা

নাটোর নিউজ: নারীর রাজনৈতিক ক্ষমতায়ন কেবল নির্বাচনের মধ্য দিয়ে নিশ্চিত হয় না। রাজনৈতিক প্রক্রিয়ায় নারীরা কতটা স্বাধীনভাবে অংশ নিতে পারছে, তার ওপর নারীর ক্ষমতায়ন নির্ভর করে। তাই সঠিক ক্ষমতায়নের জন্য রাজনৈতিক প্রক্রিয়ায় নারীর স্বাধীন অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

নাটোরে খান ফাউন্ডেশন আয়োজিত অপরাজিতা-নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের আওতায় বৃহস্প্রতিবার (২৬ সেপ্টেম্বর) দিন ব্যাপী শহরের শের-ই বাংলা উচ্চ-বিদ্যালয়ের হল রুমে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন বিষয়ক বিষয় ভিত্তকি এক মতবিনিময় সভায় এসব কথা হয়।

এতে নাটোর সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান কামরুন নাহার কাজলর সভাপতিত্ব করেন। সভায় খান ফাউন্ডেশনের অপরাজিতা প্রকল্পের রাজশাহী আঞ্চলিক সমন্বয়কারী শাহিনা লাইজুর উপস্থাপনায় অনুষ্ঠিত মতবিনিময় সভায় স্বাগত বক্তব্য রাখেন খান ফাউন্ডেশন অপরাজিতা প্রকল্পের জেলা সমন্বয়কারী মো. মজিবর রহমান। অপরাজিতা শিরোনামে নারীর রাজনৈতিক ক্ষমতায়ন সম্পর্কে বিস্তারিত তুলে ধরেন,নাটোর জেলা পরিষদের সদস্য শেফালী বিজলী এবং নাটোর মহিলা পরিষদের লিগ্যালএইড সম্পাদক ও নারী নেত্রী উম্মে খাইরুন নাহার বিজরী রেজা ।

নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের উপর আলোচনা করেন, আমন্ত্রিত অতিথি নাটোর ইউনাইটেড প্রেস ক্লাবের যুগ্ন সাধারন সম্পাদক মোহাম্মাদ সুফি সান্টু, নাটোর সদরহাসপাতালের ওয়ান ষ্টোপ ক্রাইসিস সেলের (ওসিসি) মোত্তার হোসেন, স্থানীয় ডাক্তার জামাল হোসেন।

নারীর রাজনৈতিক ক্ষমতায়ন প্রকল্পের উপর বিস্তারিত আলোচনায় অংশ নেন, নাটোর সদর উপজেলার লক্ষিপুর, হালসা,ও দিঘাপতিয়া ইইনিয়ন পরিষদের ৩০ জন সংরক্ষিত মহিলা ওয়াডের্র জনপ্রতিনিধি ও আলোকিত নারী নেত্রীরা।

সভায় নির্বাচিত নারী জনপ্রতিনিধিরা পুরুষ সদস্যদের তুলনায় নারী সদস্যদের মাসিক ভাতা বৃদ্ধি, নিয়মিত ভাতা প্রদান, স্কুল ব্যবস্থাপনা কমিটিতে অন্তর্ভুক্তকরণ, আইনে নারী সদস্যদের দায়িত্ব ও কর্তব্য সুনির্দিষ্ট করে দেওয়া, বিশেষ করে স্থানীয় সরকারের বিভিন্ন কাঠামোতে তাদের অংশগ্রহণের মাত্রা বিস্তৃতকরণ এবং কার্যকারিতা বৃদ্ধি করা।

এ ছাড়া স্থানীয় শাসন প্রক্রিয়ায় নারীদের সমান অংশগ্রহণ, প্রতিনিধিত্ব নেতৃত্ব বিকাশ ঘটানো এবং সিদ্ধান্ত গ্রহণে পুরুষ সদস্যদের প্রভাব হ্রাস, ভিজিডি, ভিজিএফ’র বরাদ্দ বৃদ্ধি, আইন অনুযায়ী স্ট্যান্ডিং কমিটির এক-তৃতীয়াংশের সভাপতি করা, নারী বিচার প্রার্থীর বিষয় বিবেচনা করে গ্রাম আদালতে নারী সদস্যদের অন্তর্ভুক্তকরণের বিধান করার জন্য সরকারের কাছে সুপারিশ করেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments