Homeবিবিধদেশভাগ,দীর্ঘ অপেক্ষা এবং ভাইফোঁটা

দেশভাগ,দীর্ঘ অপেক্ষা এবং ভাইফোঁটা

দেশভাগ,দীর্ঘ অপেক্ষা এবং ভাইফোঁটা

ভারত ভাগ হয়েছে ৭৪ বছর। দিন-মাস-বছর যেতে যেতে ৬০ বছরও নেহায়েত কম নয়। এরই মধ্যে কত ঘটনা ঘটে গেছে দুই ভূখন্ডের মধ্যে। একই ভূখণ্ডে গড়ে উঠেছে কাঁটাতারের বেড়া। কিন্ত শ্রীমতি বেলা দত্তের (৭৯) মনের যে হাহাকার সেটা কি কেউ শুনেছে? ৬০টি বছর মনের মধ্যে পুষে রাখা যে গুমোট কান্না, তার শব্দ তো শুধু মনই জেনেছে।

যে দেশ তার নিজের, বাবা-মায়ের, দাদা-দিদির, পদ্মাপাড়ের সেই মেয়ে অনেক প্রতীক্ষার পর পাসপোর্ট নিয়ে সেই দেশে ফেরা। ৫ ভাই ২ বোনের মধ্যে সবাই কলকাতায় গেলেও বাংলাদেশে রয়ে গেছেন সেঝ দাদা তারাপদ দত্ত (৮৫) এবং নোয়া ভাই দুর্গাপদ দত্ত (৭২) কলকাতায় তিন দাদা স্বর্গবাসী আর দিদি থাকেন দমদমে।

বাংলাদেশে থাকতেই বিয়ে হয়ে যায় ভারতে চাকরি করা ফরিদপুরের খাসকান্দির সন্তান স্বর্গীয় সুব্রত দত্তের সাথে। বিয়ের পর দু’একবার আসা। তারপর জীবনে পুরোদস্তুর ৩ সন্তানের জননী হয়ে সংসার সামলাতে সামলাতে কেটে গেছে ৬০টি বছর। ব্যাঙ্গালোরে কেটেছে জীবনের অনেক সময় তারপর দক্ষিন কলকাতার কসবা, রথতলা। এতকিছুর পরও মন ছুটে যায় যে জন্মভূমি বাংলাদেশে!

নতুন পাসপোর্টে জন্মস্থান উল্লেখ আছে- Faridpur, Undivided India. এবার সেই ভারতীয় পাসপোর্টেই দেশে ফেরা। চোখেমুখে উচ্ছ্বাস আবেগে সে যায় বর্তমান বাংলাদেশের রাজবাড়ী জেলার লক্ষ্মীকোল গ্রামে, বাপের ভিটা; সেখানে দু’ভাই থাকেন। এত বছর যাদের দেখার জন্য অপেক্ষা, যে হৃদয়ের ভালোবাসা জমানো আছে তাদের জন্যে, সে হৃদয়ে কেন বেদনার সুর বাজে?

৬০ বছর আগের সেই মন শৈশব-কৈশোর খোঁজে, সেই বাড়িঘর, সেই রাস্তাঘাট, দাদার চোখের উচ্ছ্বাস খোঁজে। দাদাকে মনে করিয়ে দিতে হয় আমি তোমার বেলা, বেলা দত্ত। দাদা তার স্মৃতি হাতড়ে খুঁজে ফেরে। মনে করতে পারে আবার পারে না, দু:খবোধ হয়। শ্রীমতি বেলা দত্ত তার কনু আঙুলে দাদা ও ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে দেয়। দীর্ঘ ৬০ বছর পর এ বাড়িতে তিন পুরুষের ভাইফোঁটা হল।

কাঁটাতার একই ভূখণ্ডকে দ্বিখণ্ডিত করতে পারে, কাঁটাতার পার হতে গিয়ে ‘ফেলানি’ গুলি খেয়ে ঝুলে মরে থাকতে পারে, বাঁধ দেয়া ফারাক্কার জল আটকে থাকতে পারে, তিস্তার জল নিয়ে আলোচনা হতে পারে বছরের পর বছর, ইলিশ যাবে না, পিঁয়াজ আসবে না, ক্রিকেট উন্মাদনায় বৈরিতা, বিএসএফ-বিডিআর (বিজিবি) কতবার যে পতাকা বৈঠক হল, রাস্ট্রে রাস্ট্রে দেন দরবার সমাঝোতা হল, বয়সের কাঁটাতারে দাদার স্মৃতিভ্রম হতে পারে কিন্তু রক্তের যে বন্ধন তা রুধিবে কে?

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments