Homeসাহিত্যচিত্রশিল্পী কিংবা অন্যান্য - বিনয় কর্মকারের গল্প

চিত্রশিল্পী কিংবা অন্যান্য – বিনয় কর্মকারের গল্প

গল্পঃ

চিত্রশিল্পী কিংবা অন্যান্য
-বিনয় কর্মকার

একজন শিল্পী, একটা ছবি আঁকবেন বলে ভাবছিলেন, কিন্তু কী- আঁকবেন সেটা ভেবে পাচ্ছিলেন না। এই নিয়ে তাঁর মনের ভেতর ভীষণ রকম তোলপাড় চলছিল কিন্তু বাইরে একদম স্থির।
তিনি একটা সিগারেট ধরালেন, এরপর একটার পর একটা সিগারেট পুড়তে লাগলো। একসময় ছাইদানি ছাপিয়ে ছাইগুলো ছড়াতে লাগলো সারা ঘরজুড়ে।

এবার তিনি লক্ষ্য করলেন খই চাললে যেভাবে চালনের ভেতর খইগুলো ঘোরে, সারা ঘরজুড়ে ছাইগুলো তেমন করে বাতাসে ঘুরপাক খাচ্ছে। এবং হঠাৎ খেয়াল করলেন একটা আধাটানা সিগারেটের আগুন থেকে ক্যানভাসে আগুন লেগে ক্যানভাসটা জ্বলছে। আস্তে-আস্তে পুরো ক্যানভাসটাই আগুনে-আগুনে একেবারে লালরঙ হয়ে গেলো। তারপর আরও সময় গড়ালো— এবার ক্যানভাস জুড়ে কালোরঙ এবং সেখানে অদ্ভুত একজন সাদা মানুষ দাঁড়িয়ে!
এরও পরে পুরো ক্যানভাসটা সাদা ছাইয়ে ভরে গেলো আর সেই মানুষটাই ধীরে-ধীরে কুচকুচে কালো রঙের একজন মানুষে রূপান্তরিত হয়ে গেলো।

কিন্তু বিস্ময়কর ব্যাপার হলো এতোক্ষণ আপনার যে মানুষটিকে ক্যানভাসে দেখলেন আর সেই মানুষটিকে একজন পুরুষ মানুষ ভাবলেন, আসলে সে কিন্তু একজন সদ্য প্রসূতি মা ছিলেন। আমার মনেহয় আপনারা একটা হোঁচট খেলেন? না-না এতোটা বেখেয়ালি হবেন না, দৃষ্টিতে খুব খেয়াল রাখুন কারণ আমাদের নজরের ফাঁকগলেই যাদুকরেরা খেলা করে যায়।

আপনারা আরো লক্ষ্য করেছেন যে, ক্যানভাসটা পুড়েগেলো এবং একবার কালোরঙ ধারণ করলো একবার ধূসর সাদা।
আর তারও আগে যখন ক্যানভাসটা জ্বলছিল তখন লালরঙ এবং ক্রমান্বয়ে একজন সাদা রঙের মানুষ ও একজন কালোরঙের মানুষ !

তাহলে কি আমরা একথা ধরে নিতে পারি না যে, ক্যানভাসটা একা-একাই খেলা করছিলো আমাদের সঙ্গে, আর একজন শিল্পী অহেতুক বিচলিত হচ্ছিলেন কী-আঁকবেন ভেবে-ভেবে।

এবারও হয়তো আপনারা অনেকেই আমার সঙ্গে একমত। অথচ আমরা কিন্তু একটা বিষয় খেয়াল করলাম না, ক্যানভাসটা কৌশলে আমাদের ফাঁকি দিলো, কারণ
হাসপাতাল থেকে সদ্য প্রসূতি মায়ের সন্তান যে চুরি গেলো তার হদিস কোথায়?
আর শিল্পী ভাবছিলেন, ক্যানভাসের কোথাও তো একটা সবুজ পাতা থাকার কথা ছিলো।

চিত্রশিল্পী কিংবা অন্যান্য
-বিনয় কর্মকার
ডিসেম্বর [] ২০১৯ খ্রিষ্টাব্দ

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments