Homeজেলাজুড়েবাগাতিপাড়ায় পল্লীবন্ধু এরশাদের ৯২তম জন্ম বার্ষিকী পালন

বাগাতিপাড়ায় পল্লীবন্ধু এরশাদের ৯২তম জন্ম বার্ষিকী পালন

নাটোর নিউজ বাগাতিপাড়া: নাটোরের বাগাতিপাড়ায় ৬৮ হাজার গ্রাম বাংলার নয়নের মনি ৯ বছরের সাবেক রাষ্ট্রপতি সফল রাষ্ট্র নায়ক ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লী বন্ধু আলহাজ্ব হুসাইন মুহাম্মদ এরশাদের ৯২ তম জন্ম বার্ষিকী পালন করা হয়েছে ।

রবিবার বিকালে উপজেলার মালঞ্চি রেলগেইটে জা’পার অস্থায়ী কার্যালয়ে জন্মদিন উপলক্ষে মিষ্টি বিতরণ ও দোয়া মাহফিল এর আয়োজন করা হয়। এ সময় উপস্থিত নেতৃবৃন্দ মরহুম রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদের সৃতি চারণ করে তার বর্ণাঢ্য জীবন নিয়ে আলোকপাত করেন।

মরহুম হুসেইন মুহম্মদ এরশাদ ১৯৩০ সালের এই দিনে তৎকালীন রংপুর জেলার কুড়িগ্রাম মহকুমার নানাবাড়িতে জন্মগ্রহণ করেন। তার পিতা মুহম্মদ মকবুল হুসেইন ছিলেন পেশায় আইনজীবী। ১৯৫০ সালে রংপুর কারমাইকেল কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন এরশাদ। ১৯৫২ সালে পাকিস্তান সেনাবাহিনীতে কমিশন অফিসার হিসেবে যোগ দেন।

১৯৬০ থেকে ১৯৬২ সালে তিনি চট্টগ্রাম ইস্ট বেঙ্গল রেজিমেন্টে অ্যাডজুট্যান্ট হিসেবে কর্মরত ছিলেন। ১৯৬৬ সালে তিনি কোয়েটার স্টাফ কলেজ থেকে স্টাফ কোর্স সম্পন্ন করেন। ১৯৬৮ সালে তিনি শিয়ালকোটে ৫৪ ব্রিগেডের মেজর ছিলেন।

১৯৬৯ সালে লেফটেন্যান্ট কর্নেল হিসেবে পদোন্নতি লাভের পর ১৯৬৯ ও ১৯৭০ সালে ৩ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ড্যান্ট ও ১৯৭১ থেকে ১৯৭২ সালে ৭ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের কমান্ড্যান্ট হিসেবে কর্মরত ছিলেন। ১৯৭৩ সালে পাকিস্তান থেকে দেশে ফেরার পর তাকে বাংলাদেশ সেনাবাহিনীতে অ্যাডজুট্যান্ট জেনারেল হিসেবে নিয়োগ দেয়া হয়।

১৯৭৩ সালের ১২ ডিসেম্বর তিনি কর্নেল ও ১৯৭৫ সালের জুন মাসে ব্রিগেডিয়ার পদে পদোন্নতি পান। ১৯৭৫ সালের ২৪ আগস্ট ভারতে প্রশিক্ষণরত অবস্থায় তিনি মেজর জেনারেল হিসেবে পদোন্নতি পান ও ডেপুটি চিফ অব আর্মি স্টাফ হিসেবে নিয়োগ পান। ১৯৮২ থেকে ১৯৮৬ সাল পর্যন্ত সেনাপ্রধানের দায়িত্ব পালন করেন।

১৯৮১ সালের ৩০ মে রাষ্ট্রপতি জিয়াউর রহমান নিহত হওয়ার পর ১৯৮২ সালের ২৪ মার্চ তিনি রাষ্ট্রক্ষমতা গ্রহণ করেন। ১৯৮৬ সালে তিনি জাতীয় পার্টি প্রতিষ্ঠা করেন।
দশম জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ নিয়ে নানা নাটকীয়তার পর রংপুর-৩ আসন থেকে তিনি নির্বাচিত হন এবং ২০১৯ সালে না ফেরার দেশে পাড়ি যমান।
উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাটোর জেলা জাতীয় পার্টির যুন্ম আহ্ববায়ক আব্দুল মজিদ মুন্টু। এসময় উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা মোঃ আবু সাঈদ হিরন, বাগাতিপাড়া উপজেলা জাতীয় পার্টির সদস্য সচিব আব্দুল খালেক, বাগাতিপাড়া পৌরসভা আহ্ববায়ক আবুল কালাম, পৌর আহ্ববায়ক আসাদুজ্জামান লালন বাগাতিপাড়া ইউনিয়ন জাতীয় পার্টির সচিব মখলেছুর রহমান দুলাল, বাগাতিপাড়া ইউনিয়ন আহ্ববায়ক আব্দুল কুদ্দুস, মোঃ আবু রায়হান- সাংগঠনিক সম্পাদক যুব সংহতি উপজেলা। রুবেল প্রামানিক জাতীয় যুব সংহতি বাগাতিপাড়া উপজেলা।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments