Homeমুক্তমতসাম্য, ভ্রাতৃত্ব ঐক্য ও সম্প্রীতির বন্ধন দৃঢ় করার মধ্যেই ঈদের আসল মহিমা...

সাম্য, ভ্রাতৃত্ব ঐক্য ও সম্প্রীতির বন্ধন দৃঢ় করার মধ্যেই ঈদের আসল মহিমা – শরিফ শাওন

সাম্য, ভ্রাতৃত্ব ঐক্য ও সম্প্রীতির বন্ধন দৃঢ় করার মধ্যেই ঈদের আসল মহিমা – শরিফ শাওন

আমাদের শুধু ঈদ উদযাপন করলেই চলবে না, তার কিছু পোস্টার নিজ নিজ দেয়ালে সেঁটে দিতে হবে। আমরা কখন, কোথায়, কিভাবে, কী কী করলাম সেটা যদি সবাইকে না দেখাই তাহলে তো আর ঈদের আনন্দ ভাগ করে নেওয়া হলো না! সহজে সওয়াব হাসিলের এই সুযোগ আমরা হাতছাড়া করতে নারাজ। পোস্টার গুলো তাই জুতসই হওয়া চাই; যেন ডিজাইনটা, ভঙ্গিটা, লোকেশনটা, ইত্যাদি টা টা গুলো বুঝতে কারো কষ্ট না হয়। আবার এত সাধের পোস্টারে যদি আশানুরূপ প্রতিক্রিয়া না পাওয়া যায়, বা কেউ দু’কথা না লিখে যায়, তাহলে আবার আমাদের আফসোসের শেষ থাকে না!

অথচ দেশের সব মানুষের কাছে ঈদ সমান আনন্দ নিয়ে আসেনি। পৃথিবীর বিভিন্ন প্রান্তে ঈদের আনন্দ আজ বেদনার নামান্তর। ফিলিস্তিনে অনেক শিশু ঈদ বোঝার আগেই শহীদ হয়ে যাচ্ছে ক্ষেপণাস্ত্রের আঘাতে। করোনা আক্রান্ত যে রুগী হাসপাতালের বিছানায় শুয়ে শ্বাসের সাথে নিরন্তর লড়াই চালিয়ে যাচ্ছে তার কাছে ঈদ সেলামির চেয়ে অক্সিজেন সিলিন্ডারের প্রয়োজনীয়তা হাজার গুণ বেশি।

মনের সব কালিমা দূর করে, মানুষে মানুষে ভেদাভেদ ভুলে সাম্য, ভ্রাতৃত্ব ঐক্য ও সম্প্রীতির বন্ধন দৃঢ় করার মধ্যেই ঈদের আসল মহিমা নিহিত। আমাদের কোন কাজ যেন ঈদ অনুভূতির সেই স্থানটিকে মলিন করে না দেয়, বিভেদের নতুন কোন দেয়াল তৈরি না করে এবং এর সার্বজনীনতা যেন কোন ভাবে বিনষ্ট না হয় – এতটুকু খেয়াল রাখলে ঈদ আনন্দের খুব বেশি ব্যত্যয় হবে না বলেই ধরে নেওয়া যায়।

ঈদ মুবারক (৩য় দিন)

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments