Homeমুক্তমতফোন বা ভিডিও ফাঁস দূরে থাক,পরনের কাপড়ও খুঁজে পাবেন না, সাবধান -...

ফোন বা ভিডিও ফাঁস দূরে থাক,পরনের কাপড়ও খুঁজে পাবেন না, সাবধান – আমীন আল রশীদ

রোজিনা দুর্নীতির যেসব সংবাদ প্রকাশ করেছেন তা কি তদন্ত ও বিচার হয়েছে? – আমীন আল রশীদ
রোজিনা রাষ্ট্রীয় গোপন নথি চুরি করতে গিয়ে ধরা পড়েছেন, রোজিনা চোর… ব্লা ব্লা ব্লা এবং সেই ভিডিও আপনারা রাষ্ট্রীয় কাজের অংশ হিসেবে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দিয়েছেন। অনেক বিদগ্ধজনও রোজিনাকে চোর সাব্যস্ত করতে অ্যাকাডেমিক ব্যাখ্যাও দিয়েছেন। রোজিনার একজন সহকর্মী তার বাবার সাথে অফিসের বিষয়গুলো নিয়ে মোবাইল ফোনে যে কথা বলেছেন, তাও রাষ্ট্রীয় কাজের অংশ হিসেবে ফাঁস করে দিয়েছেন।
মানে হলো এই দেশে বাপ-মেয়ের ফোনালাপও আপনারা রেকর্ড করবেন এবং সময় বুঝে সেটা ফাঁস করবেন। প্রশ্ন হলো রোজিনার ইস্যুতে আমলারা তাদের ঊর্ধ্বতনের সাথে যেসব কথাবার্তা বলেছেন, ঊর্ধ্বতনরা তাদের অধস্থনদের যেসব নির্দেশ দিয়েছেন, সেইসব কল রেকর্ডও নিশ্চয়ই আপনাদের কাছে আছে। পারলে সেগুলো ফাঁস করেন।…ধরে নিচ্ছি রোজিনা তথ্যচুরি করতে গিয়ে ধরা পড়েছেন। সাংবাদিক তো তথ্য সংগ্রহ করবেই। কে কীভাবে কোন তথ্যটি সংগ্রহ করবে সেটি তার কৌশল। আপনাদের কাছে যেটা চুরি, সাংবাদিকের কাছে সেটা সংগ্রহ। রোজিনার ক্ষেত্রে আসলেই কী হয়েছে সেটা জানা খুব কঠিন।
কথা হচ্ছে, রোজিনা এ যাবত বড় বড় অপরাধ ও দুর্নীতির যেসব সংবাদ প্রকাশ করেছেন; মুক্তিযোদ্ধার সম্মাননা ক্রেস্টে ভেজাল সোনা, ভুয়া মুক্তিযোদ্ধা সনদ নিয়ে বছরের পর বছর চাকরি করা, কোটি কোটি টাকা ঘুষ নিয়ে চাকরি দেয়া–এসবের তদন্ত হয়েছে? বিচার হয়েছে? আপনারা রাষ্ট্রের কোটি কোটি টাকা চুরি করলে সেটা অপরাধ নয়, সেটার কোনো ভিডিও বা ফোনালাপ ফাঁস হয় না। একজন সাংবাদিক কিছু তথ্যের ছবি তুলেছেন বা ধরা যাক তিনি কিছু তথ্য তার ব্যাগেও ভরেছেন, সেটা অন্যায় কি ন্যায়, শাস্তিযোগ্য কি ক্ষমাযোগ্য–সেসব অন্য তর্ক।
কিন্তু রোজিনা যে অনুসন্ধানী সাংবাদিকতার অংশ হিসেবেই ওখানে গিয়েছিলেন এবং এ যাবত তিনি যেসব ভয়াবহ দুর্নীতির খবর বের করে এনেছেন, সেসব দুর্নীতির সাথে যুক্তদের বিচার হয়েছে? জনগণের করের পয়সায় বেতন নিয়ে সেই জনগণকেই চাকর-বাকর মনে করতে থাকবেন; রাষ্ট্রের পয়সা লুটপাট করে বিদেশে বাড়ি বানাবেন; সন্তানদের বিদেশে বড় বিশ্ববিদ্যালয়ে পড়াবেন; শত শত একর জমি কিনে বাগানবাড়ি বানিয়ে সেখানে গিয়ে ফুর্তি করবেন, অথচ সাংবাদিকরা সেই তথ্য সংগ্রহ করতে গেলেই বলবেন চোর এবং ভিডিও ও কল রেকর্ড ফাঁস করে দিয়ে তার চরিত্র হনন করবেন–এগুলো সবই ফৌজদারী অপরাধ। জনগণ যখন আপনাদের কাছে হিসাব চাওয়া শুরু করবে যে, আপনি বেতন পান ১০০ টাকা অথচ একশো কোটি টাকা সম্পদ কীভাবে হলো–তখন ফোনকল বা ভিডিও ফাঁস করা তো দূরে থাক, নিজের পরনের কাপড়ও খুঁজে পাবেন না।…
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments