Homeমুক্তমত“ঢাকায় অঘোষিত আন্ত:জেলা গণপরিবহন বন্ধ প্রসঙ্গ” - রেজওয়ান করিম

“ঢাকায় অঘোষিত আন্ত:জেলা গণপরিবহন বন্ধ প্রসঙ্গ” – রেজওয়ান করিম

“ঢাকায় অঘোষিত আন্ত:জেলা গণপরিবহন বন্ধ প্রসঙ্গ”
রেজওয়ান করিম
সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টি। এমন দিনে হয়ত রবীন্দ্রনাথ জানালা বা বেলকনিতে বসে বর্ষার সুন্দর কবিতা লিখতেন। কিন্তু কর্মজীবী আর শ্রমিকদের সে ফুসরত নেই। সুযোগ নেই ঘরে বসে প্রকৃতির ভরাযৌবন উপভোগ করার।
যুগ যুগ ধরে চলা আসা বর্ষার বিরম্বনাকে সাধারণ মানুষ মানিয়ে নিয়েছে নিজেদের যাপিত জীবনের সাথে। কিন্তু করোনা নতুন সংকট। লকডাউন। তার চেয়ে বেশী সমস্যা সরকারী প্রজ্ঞাপন।
গতকালও সবাই জানতো, সরকারঘোষিত বিধিনিষেধের আওতায় ঢাকার সাথে সাত জেলা- মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, মুন্সিগঞ্জ, গাজীপুর, মাদারীপুর, রাজবাড়ী ও গোপালগঞ্জ এ দূরপাল্লার বাস চলবে না। দূরের যাত্রার ট্রেন চললেও এই সাত জেলায় থামবে না। কিন্তু সাভার, ধামরাই, আশুলিয়া, নবীনগরতো ঢাকা জেলার ভিতরে। এসব থানা থেকে কেনো বাস ঢাকায় ঢুকতে দেয়া হচ্ছে না, এর উত্তর জানা নেই আটকে দেয়া পুলিশদের কাছেও।
পাশের থানাগুলো থেকে প্রতিদিন হাজারো মানুষ আসে প্রয়োজন ও জীবিকার তাগিদে ঢাকা শহরে। অন্যান্য দিনের মত আজও আসছিলো তারা। মাঝ পথে আসার পর জানতে পারে আর গাড়ি যাবে না। বাস থেকে নেমে মাথায় বৃষ্টি নিয়ে শতশত মানুষের সংস্পর্শে জড়িয়ে পৌছাচ্ছে কর্মস্থল, ব্যবসায়িক ক্ষেত্র বা হসপিটালে। এতে কি করোনা সংক্রমনের ঝুঁকি বাড়ছে না কমছে!
যদি আন্ত:জেলা বাস বন্ধই রাখতে চান, সরকারের উচিত সেভাবেই ঘোষণা দেয়া। একদিকে লকডাউন সব খোলা, শুধু বাস বন্ধ। তাহলে সাধারণ মানুষ কি এভাবেই ভোগান্তি পোহাতে থাকবে?
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments