Homeবিবিধস্বকৃত নোমানের উপন্যাস সংগ্রহ :  সংগ্রহ করুন শিঘ্রই

স্বকৃত নোমানের উপন্যাস সংগ্রহ :  সংগ্রহ করুন শিঘ্রই

স্বকৃত নোমানের উপন্যাস সংগ্রহ :  সংগ্রহ করুন শিঘ্রই
সমকালীন বাংলা ভাষার বিশিষ্ট ঔপন্যাসিক স্বকৃত নোমান। বিষয়বৈচিত্র্য, স্বতন্ত্র ভাষা ও প্রকরণের কারণে তাঁর উপন্যাস দেশের গণ্ডি ছাড়িয়ে বাংলাভাষী পাঠকদের কাছে সমাদৃত হচ্ছে। উপন্যাসে তিনি এমন এক আখ্যান তৈরি করেন, যা বাংলা সাহিত্যে অভিনব। তাঁর প্রতিটি উপন্যাস প্রাচুর্যময়। সমকালীনতা, ইতিহাস, ঐতিহ্য, মিথ, সংস্কার, কুসংস্কার, প্রেম, প্রকৃতি সব কিছুকেই ধারণ করে। বাস্তবতা ও অলীকতার সম্মিলনে উপন্যাসের যে সৌধ তিনি গড়ে তোলেন, তার চূড়ায় উঠে পাঠক আপ্লুত হন বোধে বিস্ময়ে, উপলব্ধি করেন চৈতন্যশান্তি।
প্রকাশিত হলো স্বকৃত নোমানের দুই খণ্ডের ‘উপন্যাস সংগ্রহ।’ প্রথম খণ্ডে রয়েছে তিনটি উপন্যাস : রাজনটী, বেগানা এবং হীরকডানা। এইচএসবিসি-কালি ও কলম সাহিত্য পুরস্কারপ্রাপ্ত রাজনটী উপন্যাসের বিষয়বস্তু লোকপুরাণের এক বাঈজি। মধ্যবয়সে সে একটি প্রার্থনাগৃহ নির্মাণ করেছিল, কিন্তু সে নটী বলে কেউ সেই গৃহে প্রার্থনা করেনি। আরাকান থেকে বিতাড়িত বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা জনগোষ্ঠীকে নিয়ে রচিত বাংলা ভাষায় এ পর্যন্ত সবচেয়ে সফল উপন্যাস বেগানা। অন্যদিকে ইতিহাসের মহাকাব্যিক চরিত্র শমসের গাজীর বীরত্বগাথা ও ট্র্যাজিক পরিণতি নিয়ে রচিত হীরকডানা। তিনটি উপন্যাসেই ইতিহাস ও লোকশ্রুতির মধ্যে পাঠক এক ধরনের দ্বান্দ্বিক ঘোরের মধ্যে আবিষ্কার করবেন নিজেকে।
দ্বিতীয় খণ্ডে রয়েছে তিনটি উপন্যাস : কালকেউটের সুখ, শেষ জাহাজের আদমেরা এবং মায়ামুকুট। বাংলাদেশের সাম্প্রদায়িকতা, ধর্মীয় সংখ্যালঘুদের নীরব দেশত্যাগ এবং স্বাধীনতাবিরোধী প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর উত্থানকেন্দ্রিক উপন্যাস কালকেউটের সুখ। মানবপাচার বর্তমান বিশ্বের সবচেয়ে আলোচিত ঘটনা। এই মর্মান্তিক প্রেক্ষাপটকে উপজীব্য করে রচিত শেষ জাহাজের আদমেরা। অন্যদিকে মুক্তিযুদ্ধ ও যুদ্ধপরবর্তী রাজনৈতিক নানা টানাপড়েনের উপন্যাস মায়ামুকুট। অনেকটা ট্রিলজির মতো সামাজিক ও রাজনৈতিক ধারার এই তিন উপন্যাসে পাঠক বাংলাদেশের ইতিহাস, সংকট ও সম্ভাবনার গল্পগুলো জানতে পারবেন।
পাওয়া যাচ্ছে বাতিঘরের ঢাকা, চট্টগ্রাম ও সিলেট শাখায়
ঘরে বসে বই পেতে ইনবক্স করুন বাতিঘর ফেসবুক পেজে :
RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments