Homeবিবিধ"আজ বিশ্ব ফ‌টোগ্রা‌ফি দিবস"

“আজ বিশ্ব ফ‌টোগ্রা‌ফি দিবস”

“আজ বিশ্ব ফ‌টোগ্রা‌ফি দিবস”

১৯ আগষ্ট ‘বিশ্ব ফটোগ্রাফি দিবস’। ১৮৩৯ সাল থেকে প্রতি বছর ১৯ আগস্ট দিনটিকে ‘বিশ্ব ফটোগ্রাফি দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে। শুরু থেকে আজ পর্যন্ত ফটোগ্রাফির অগ্রযাত্রায় যে সকল মানুষ নিরলস কাজ করে গেছেন তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই দিনটি পালন করা হয়। বিশ্বে ১৭০ টিরও বেশী দেশে দিবসটি পালিত হয়ে আসছে।

মূলত আলোকচিত্র (ফটো বা ফটোগ্রাফ) বলতে কোন আলোকসংবেদী তলের উপর আলো ফেলার মাধ্যমে নির্মীত ছবিকে বোঝায়। আলোকসংবেদী তলটি ফটোগ্রাফিক ফিল্ম হতে পারে, আবার সিসিডি বা সিমস চিপের মত কোন ইলেকট্রনিক ছবি নির্মাণকারীও হতে পারে। সাধারণত ক্যামেরা দিয়ে আলোকচিত্র গ্রহণ করা হয়। ক্যামেরার লেন্স এক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করে। আলোকচিত্র গ্রহণ করার শিল্প বা কাজকে আলোকচিত্রগ্রহণ বা ফটোগ্রাফি বলে। একে আলোকচিত্র শিল্প-ও বলা যায়। গত দশ বছরে বাংলাদেশে আলোকচিত্রের ধরণটাই অনেকখানি বদলে গেছে। এখন অনেক শিক্ষিত আলোকচিত্রী এদেশের বিভিন্ন মূলধারার বাংলা এবং ইংরেজি পত্রিকায় কাজ করছে। আলোকচিত্রের গুণগত মানও বেড়েছে অনেক। বিশেষ করে পত্রিকাগুলোতে বেতনভাতা এবং অন্যান্য সুযোগসুবিধাও বেড়েছে আলোকচিত্রীদের।


সৃজনশীলতা বিকাশের বিচ্ছিন্ন প্রচেষ্টাকে সংগঠিত করে বিচ্ছিন্ন আলোকচিত্রকরদের এই স্বপ্নকে বাস্তবে রূপ দিতে পেশাদের ও শখের আলোকচিত্রকরদের নিয়ে দেশের বিভিন্ন জায়গায় প্রতিষ্ঠিত হয়েছে ফটোগ্রাফিক সোসাইটি।

(তথ্য স‌ুত্রঃ ইন্টার‌নেট)
ছবিঃ ফজলে রাব্বী, সাংবাদিক, পরিবেশবিদ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments