Homeশিক্ষাঅ্যাসাইনমেন্ট নিয়ে অনেক কিছুই ঘটছে- রবিউল ইসলাম

অ্যাসাইনমেন্ট নিয়ে অনেক কিছুই ঘটছে- রবিউল ইসলাম

অ্যাসাইনমেন্ট নিয়ে অনেক কিছুই ঘটছে- রবিউল ইসলাম

১. নবম মানবিক শাখায় ভর্তি হয়েছে। বইও পেয়েছে। বিদ্যালয়টিতে অর্থনীতি বিষয় পড়ানো হয় না। পৌরনীত ও নাগরিকতা বিষয়টি সকলে পড়ে। শিক্ষার্থী দুটি বিষয়ে অ্যাসাইনমেন্ট নিয়ে বিদ্যালয়ে হাজির। তার নিকট অর্থনীতি বই নাই। কিন্তু অ্যাসাইনমেন্ট দেখে বুঝে উঠতে না পারায় ইউ টিউব বা বিকল্প পথে যা দেখেছে তাই দেখে অ্যাসাইনমেন্ট নিয়ে বিদ্যালয়ে হাজির।

২. শিক্ষার্থী মানবিক বিভাগে পড়ে। হঠাৎ করেই অন্যান্য বিষয়ের সঙ্গে ব্যবসায় উদ্যোগ বিষয়ের অ্যাসাইনমেন্ট নিয়ে চলে এসেছে। কেমনে হলো এটি? ভুল করে বিজ্ঞান বিভাগের কোনো বিষয় নিয়ে হাজির হয়নি। মনে হয় বিজ্ঞানের বিষয়গুলোর নাম তার পরিচিত। ভেবেছে বাকিগুলো সবই মানবিক বিভাগের। তবে, ঐ বিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা শাখা নাই।

৩. ছাত্র বুঝেনি গার্হস্থ্য বিজ্ঞান তার বিষয় নয়। তবুও না বুঝে অনলাইন সলুশনে অ্যাসাইনমেন্ট প্রস্তুত।

৪. দুবছরে শিক্ষার্থী নিজের রোল নম্বর ভুলে গেছে। বিদ্যালয়ে এসে শ্রেণি-শিক্ষকের নিকট হতে রোল নম্বর জেনে নিচ্ছে। কোথাও আবার আইডি নম্বর। অনেকগুলো ডিজিটের আইডি নম্বর নিয়ে শিক্ষার্থী বিপাকে।

৫. শিক্ষার্থী শ্রেণি-শিক্ষককে চিনে না। তাই ভুল করে মানবিকের শিক্ষার্থী বিজ্ঞান শাখার শিক্ষকের নিকট অ্যাসাইনমেন্ট দিয়ে চলে গেছে। অনেক ব্যস্ততায় শিক্ষক চেক করতে পারেনি।

৬. শিক্ষক বুঝে উঠতে পারছে না কে কোন শ্রেণিতে পড়ে। ৭.এসএসসি ২০২১ অ্যাসাইনমেন্টের ভিতরে নম্বর দেওয়া যাবে না। কেউ কেউ না বুঝে নম্বর ভিতরে দিয়েছেন।

৮. কাভার পেজে ক খ গ ঘ ঙ চ। অ্যাসাইনমেন্টে ১, ২, ৩, ৪, ৫। শিক্ষক দুরকম দেখে বিভ্রান্তিতে আছে।

৯. অ্যাসাইনমেন্ট মূল্যায়নের সময় শিক্ষক নিজস্ব বিষয়ের সঙ্গে অন্য বিষয়ের অ্যাসাইনমেন্ট চলে গেলে সেটিও দেখে রাখছেন।

১০. অ্যাসাইনমেন্ট জমার সময়ে শিক্ষক জমার হিসাব তথ্যছকে রাখেনি। এখন মিলাতে গিয়ে হিমশিম খাচ্ছে–কে অ্যাসাইনমেন্ট জমা দিল আর কে দেয়নি।

১১. একদিকে অ্যাসাইনমেন্টের পালা পড়ছে, অন্যদিকে ভাবনা কী মূল্যায়ন করবো! এগুলো সত্যি সত্যি মূল্যায়ন করে কি কিছু হবে ; নাকি এমনি!

১২. কিযে হচ্ছে! আর কি যে হচ্ছে না — তা বলাই মুশকিল। এদিকে আবার পর্যবেক্ষণ কমিটি! সব একাকার!

১৩। এদিকে শিক্ষার্থীকে এসাইনমেন্ট দিলাম। লিখে জমাও দিলো, কয়দিন পর বোর্ড বললো চেঞ্জ। হতাশ হয়ে ২য় সপ্তাহের প্রশ্নের সাথে ৩য় সপ্তাহের প্রশ্ন মিলালাম। কোন পরিবর্তন খূঁজে পেলাম না।

১৪।ত্রুটিযুক্ত অ্যাসাইনমেন্টের সংশোধনী আসতে আসতে শিক্ষার্থী পূর্বেরটি করে ফেলছে। অ্যাসাইনমেন্ট শিরোনাম কখনো এত বড় যে টাইপ করেও টপশিটে আটানো সম্ভব না। অ্যাসাইনমেন্টের সমাধান সর্বত্র পাওয়া যাচ্ছে, অথচ ধরে নেওয়া হয়েছে আদর্শ পরিবেশে অ্যাসাইনমেন্ট করা হচ্ছে ও আদর্শভাবে মূল্যায়ন করতে হবে।

লেখকঃ মোহাম্মদ রবিউল ইসলাম, সহকারী শিক্ষক, নর্থ বেঙ্গল সুগার মিলস হাই স্কুল, নাটোর।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments