Homeমুক্তমতডা. মুরাদ বাংলাদেশের প্রগতিশীল আন্দোলনের ক্ষতি করলেন - স্বকৃত নোমান

ডা. মুরাদ বাংলাদেশের প্রগতিশীল আন্দোলনের ক্ষতি করলেন – স্বকৃত নোমান

ডা. মুরাদ বাংলাদেশের প্রগতিশীল আন্দোলনের ক্ষতি করলেন – স্বকৃত নোমান

ডা. মুরাদ হাসান অসাম্প্রদায়িক বাংলাদেশের কথা বলেছিলেন। ৭২-এর সংবিধানে ফিরে যাওয়ার কথা বলেছিলেন। সংবিধান থেকে রাষ্ট্রধর্ম রহিত করার কথা বলেছিলেন। আমরা খুশি হয়েছিলাম। যাক, মৌলবাদের সঙ্গে ক্রমশ আপস করতে থাকা আওয়ামী লীগের অন্তত একজন মন্ত্রী ভালো কথা বলেছেন।

এই কথা বলার পর মুরাদ সাহেবকে দায়িত্বশীল হওয়ার দরকার ছিল, সংযত হওয়া দরকার ছিল। কিন্তু না, তিনি তাল হারিয়ে ফেললেন। ফেসবুকে তার পোস্টগুলো দেখলে বুঝতাম তিনি কোনো কারণে নার্ভাস। এমনও দিন গেছে, তিনি প্রতি ঘণ্টায় একটি করে পোস্ট দিয়েছেন। তারপর শুরু করলেন বেফাঁস কথাবার্তা বলা, মন্ত্রী হিসেবে যা তার জন্য একেবারেই অশোভন।

তার পতন হলো। হয়ত কালই তাকে পদত্যাগ করতে হবে। এখন উল্লাসে ফেটে পড়বে তার বিরোধী গোষ্ঠী। একটি বিশেষ গোষ্ঠী বলে বেড়াবে, ‘রাষ্ট্রধর্ম বাদ দিতে চেয়েছ? আল্লাহার গজব পড়েছে তোমার ওপর। একেই বলে আল্লাহর বিচার।’ অথচ তাদের আল্লাহ সদাই নিরপেক্ষ। এসব ছোটখাটো বিষয়ে তিনি কদাপি হস্তক্ষেপ করেন না।

ডা. মুরাদ শুধু নিজের ক্ষতি করলেন না, বাংলাদেশের প্রগতিশীল আন্দোলনের ক্ষতি করলেন, যারা অসাম্প্রদায়িক বাংলাদেশের স্বপ্ন দেখছেন, তাদের ক্ষতি করলেন।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments