Homeজেলাজুড়েনাটোরে রাজনৈতিক দলসমূহের সব পর্যায়ে অনতিবিলম্বে ন্যূনতম ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত...

নাটোরে রাজনৈতিক দলসমূহের সব পর্যায়ে অনতিবিলম্বে ন্যূনতম ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবিতে মানববন্ধন

নাটোর নিউজ: নাটোরে গণপ্রতিনিধিত্ব আদেশ ১৯৭২ এর নির্দেশনা অনুসারে রাজনৈতিক দলসমূহের সব পর্যায়ে অনতিবিলম্বে ন্যূনতম ৩৩ শতাংশ নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করার দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। অপরাজিতা নেটওয়ার্কের আয়োজনে আজ ১৭ জুন নাটোর শহরের কানাইখালী পুরাতন বাস স্ট্যান্ড এলাকায় এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

এতে নাটোর সদর উপজেলা নলডাঙ্গা এবং সিংড়া উপজেলার ১০০ জন নারী জনপ্রতিনিধি এই মানববন্ধনে অংশগ্রহণ করেন। মানববন্ধনে দাবী উপস্থাপন করেন চৌগ্রাম নেটওয়ার্কের সাংগঠনিক সম্পাদক শারমিন আক্তার রিভা। দাবি সমূহের মধ্যে রাজনৈতিক দলসমূহে ২০২৫ সালের মধ্যে ৩৩% নারী প্রতিনিধিত্ব নিশ্চিত করা, এই শর্ত রাজনৈতিক দল নিবন্ধন আইন ২০২০-এ যুক্ত করতে হবে,রাজনৈতিক দলের সম্পাদক মন্ডলী বিশেষ করে সভাপতি/সাধারন সম্পাদক, সাংগঠনিক সম্পাদক পদগুলোর মধ্যে যে কোন একটি গুরুত্বপূর্ণ পদে নারী অন্তর্ভুক্ত করতে হবে, জেলা, উপজেলা এবং ইউনিয়নে রাজনৈতিক দলের মূল কমিটিতে নারীর অংশগ্রহণ ও অগ্রগতি কতটুকু হলো তা নির্বাচন অফিস/ কর্মকর্তারা নিয়মিত পর্যবেক্ষন করবেন.জাতীয় ও স্থানীয় সরকার নির্বাচনে নারীদের ৩৩% মনোনয়ন দেওয়ার শর্ত যুক্ত করা, রাজনৈতিক দলের কমিটিগুলোর মেয়াদ শেষ হওয়ার সাথে সাথে সম্মেলনের আয়োজন করা। উপজেলা এবং জেলার মূল কমিটিতে ৩৩% নারীর অন্তর্ভুক্তির উদ্যোগ গ্রহন করা,কার্য নির্বাহী কমিটিতেও ৩৩% নারীকে সম্পৃক্ত করা,দলীয় মনোনয়নের ক্ষেত্রে দলকে সাহসী ও কার্যকরী ভূমিকা পালন করতে হবে।

স্থানীয় পর্যায়ে কেবলমাত্র প্রতীকী অংশগ্রহণ নয়, নারীর প্রত্যক্ষ অংশগ্রহন নিশ্চিত করতে হবে এবং মনোনয়ন বৃদ্ধি করতে হবে। তীব্র রোদে ঘন্টাব্যাপী এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।এসময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সাজিয়া বেগম, তানিয়া খাতুন, রাবেয়া বেগম, শাহনাজ খাতুন প্রমুখ।

RELATED ARTICLES

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Most Popular

Recent Comments